Goodman Travels

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর প্রথম মৃত্যুবার্ষিকী, পালিত

পাবনা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, ঈশ্বরদী-আটঘরিয়া (পাবনা-৪) আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলুর প্রথম মৃত্যু বার্ষিকী। ২০২০ সালের ২ এপ্রিল ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এ দিনে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে লক্ষীকুন্ডা পারিবারিক কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শামসুর রহমান শরীফ ডিলু ১৯৪১ সালের ১২ মার্চ পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর শানিরদিয়াঢ় গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। শামসুর রহমান শরীফ ডিলু একাধারে রাজনৈতিক নেতা, উন্নয়নকর্মী, গণতন্ত্রের প্রবক্তা এবং কর্মী-বান্ধব জননেতা। রাজনীতিতে তিনি যে ত্যাগ স্বীকার করেছেন তার জন্য সম-সাময়িককালে দৃষ্টান্ত হয়ে আছেন।

সাবেক ভূমিমন্ত্রীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঈশ্বরদী শহরের আলীবদ্দীন সড়কের তাঁর নিজ বাসভবনে পরিবারের পক্ষ থেকে শুক্রবার বাদ জুমা আলোচনা সভা, ফাতেহা পাঠ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। একই সময়ে তাঁর গ্রামের বাড়ি লক্ষীকুন্ডায় মরহুমের কবর জিয়ারত, ফাতেহা পাঠ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, কবর জিয়ারত, বিশেষ দোয়াসহ দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়নে পাবনা-৪ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর প্রতিটি সংসদ নির্বাচনেই তিনি বিজয়ী হয়েছেন। ২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার এই সংসদ সদস্যকে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব দেন।

শামসুর রহমান ডিলু প্রথমবার পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন ২০০৪ সালে। পরে ২০১৪ সালে আবারও তাকে ওই দায়িত্ব দেওয়া হয়। মৃত্যু পর্যন্ত তিনি জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে গেছেন।