Goodman Travels

করোনায় সচেতনতায় চাঁদপুর সদরের ইউএনও সানজিদা শাহনাজ যখন চিত্রশিল্পী!

সোহাঈদ খান জিয়া, চাঁদপুর জেলা প্রতিনিধি।। চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ স্মৃতি বেশিদিন হয়নি তিনি যোগদান করেছেন। তিনি একজন চমৎকার উপস্থাপক এবং অনেক প্রতিভার অধিকারী তা তাঁর কর্মকাণ্ডে ফুটে উঠছে।

২৬ মার্চ চাঁদপুর স্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানটি তিনি উপস্থাপনা করে উপস্থিত সবার দৃষ্টি কেড়েছেন। এবার দেখা গেলো তাঁকে আরো এক ভিন্ন প্রতিভায়। এই প্রতিভা হচ্ছে তিনি একজন চিত্রশিল্পী। করোনা ভাইরাসের মহামারী আবারো দেখা দিয়েছে। মুখে মাস্ক ব্যবহারের ওপর জনসচেতনতার গুরুত্ব তুলে ধরে রং তুলিতে মাস্ক পরা চমৎকার একটি ছবি এঁকেছেন তিনি। ছবিটির মাস্কের ওপরই ফুটিয়ে তোলা হয়েছে করোনা ভাইরাসের চিহ্নটি। ছবিটি দিয়ে বুঝানো হয়েছে মুখে মাস্ক ব্যবহার না করলে যে কোনো মুহূর্তে আক্রমণ করতে পারে ওঁৎ পেতে থাকা ঘাতক করোনা ভাইরাস।

এমন সুন্দর ছবিটি নিজ হাতে এঁকেছেন তিনি। এ ছবি অাঁকা প্রসঙ্গে তিনি জানান, প্রায়ই তিনি শখের বশে ছবি অাঁকেন। এটি তাঁর ছোটবেলা থেকে অভ্যাস। তবে কাজের ব্যস্ততার জন্যে এখন আর তেমনভাবে অাঁকা হয় না। করোনা মহামারীতে জনসচেতনতা তৈরি করার লক্ষ্যেই মূলত তিনি ছবিটি এঁকেছেন। মানুষ যদি এই ছবিটি দেখে মুখে মাস্ক পরার অভ্যেস করে তাহলেই তার এই ছবিটি অাঁকা স্বার্থক হবে।

গত ২ এপ্রিল শুক্রবার চাঁদপুর সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা জানান, ‘কথায় আছে যে নারী রাঁধতে জানে সে নারী চুলও বাঁধতে জানে’। ইউএনও সানজিদা শাহনাজ শুধু একজন চিত্রশিল্পীই নন, তিনি অসাধারণ বক্তব্যের একজন উপস্থাপিকাও বটে। তার দারুণ কণ্ঠস্বরে সুন্দর সাবলীল ভাষায় যে কোনো অনুষ্ঠান খুবই প্রাণবন্ত হয়ে ওঠে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পদ হতে সানজিদা শাহনাজ স্মৃতি চাঁদপুর সদর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পদে ২০২০ সালের ২০ ডিসেম্বর যোগদান করেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার সন্তান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপ্লাইড ম্যাথমেটিকসে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পর ৩৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি চাকুরিতে তিনি যোগদান করেন। পরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট পদে যোগদান করেন। সেখান থেকে পরে তিনি ১ ফেব্রুয়ারি ২০১৮ সাল হতে ৫ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত রাজবাড়ি সদর উপজেলার সহকারী কমিশন ভূমি (এসিল্যান্ড) পদে ছিলেন।

১৯ সেপ্টেম্বর ২০১৯ হতে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পদে নিযুক্ত হন। এরপর ২০ ডিসেম্বর সানজিদা শাহনাজ স্মৃতি চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার পদে যোগদান করেন। সানজিদা শাহনাজ স্মৃতি চাঁদপুর সদরের ইউএনও হিসেবে যোগদান করে মাত্র কয়েক মাসেই তিনি তাঁর কর্মদক্ষতায় মানুষের সাথে মিশে গেছেন। ত্রাণ বিতরণ, অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন, ইউনিয়নগুলোর উন্নয়ন চিত্র সরজমিনে ঘুরে দেখাসহ নিজের দাপ্তরিক সকল কাজই অত্যন্ত দক্ষতার সাথে পরিচালনা করে যাচ্ছেন।

এ বিষয়ে সচেতন মহলকেও ইউএনও সানজিদা শাহনাজের নানা কাজের প্রশংসা করতে দেখা যায়।