Goodman Travels

উৎসবে বোমা সদৃশ্য বাজি নিষিদ্ধ করা উচিত

 মোঃ রেজাউর রহমান তনু, কুষ্টিয়া প্রতিনিধি:-যেকোন উৎসবে বোমা সদৃশ্য এসব বাজি নিষিদ্ধ করা উচিত। প্রতিবার ঈদ-পুজাকে কেন্দ্র করে বিপুল পরিমাণ বাজি মজুদ করা হয়।
বিক্রির উদ্দেশ্য বাজি গুলো বিভিন্ন দোকান বা বাজারে আনা হয়।শিশুরা অনুকরণ প্রিয়। কাছের মানুষ ও টিভিতে যে গুলো দেখে বা শোনে সেসব নিজেরা করার চেষ্টা করে। বাবা মায়েরা সন্তান কে খুশি রাখার জন্য এসব কিনে দেন।নিজেরাই সন্তান কে ঝুঁকির ভিতর ফেলে দেই। শিশুরা এসব বাজি গুলো বিষ্পোড়ন ঘটিয়ে শব্দ দূষণ থেকে শুরু করে আগুন লাগানোর মতো ভয়াবহ ঘটানোর সংগঠিত করে।
সাময়িক আনন্দের জন্য অবচেতন মনে তাদের ভিতর খারাপ প্রবত্তির জন্ম হয়। ছোটকালে যদি শিশুরা এসব বাজি নিয়ে প্র্যাকটিস করে তাহলে তাদের মনে একটা কৌতুহল তৈরি হয়। বড় হয়ে যে এদের কেউ বিপথে যাবে না এর গ্যারান্টি কি? আমি বলতে চাচ্ছি, এসব বাজি শিশুর মনে বিরুপ প্রভাব পড়ছে।
আমাদের সন্তানরা এসব দিয়ে উৎসব উদযাপন করবে কেন? কেনই বা ছোটকালে এসব বাজি দিয়ে অন্যের সমস্যা সৃষ্টি করবে? বিপথগামী হওয়ার সুযোগতো আমরা শৈশব থেকে করে দিচ্ছি। হোক নিছক আনন্দের উপলক্ষ তবুও যেনো কোমলপ্রাণ শিশুদের মনে এসব বাজি জায়গা না করে নিক।
আমার মনে হয় মাননীয় সরকারের প্রশাসনিক দায়িত্বশীলদের এখনই এটা নিয়ে ভাবার সময় হয়েছে। দেশের অনাগত ভবিষ্যৎদের সুরক্ষার জন্য এখনই সময় কার্যকর ও কঠিন সিদ্ধান্ত গ্রহন করার।
সচেতন হন,অন্যকেও সচেতন করুন। আপনার সন্তানের ভবিষ্যৎ আপনার উপরেই নির্ভরশীল ৷